প্রোটিন ডায়েট

প্রোটিন খাদ্যতত্ত্বের প্রভাব সম্পর্কে সম্পূর্ণ বোঝার জন্য আপনার শরীর সঙ্গে কিভাবে এর প্রভাব হয় এটা জানা খুব গুরুত্বপূর্ণ। আমাদের মাংসপেশী, গ্রন্থি এবং অঙ্গগুলি প্রধানত প্রোটিন দ্বারা গঠিত। সত্যিই আমাদের শরীরের দুটি প্রধান উপাদান হল পানি এবং প্রোটিন। তাই, কেন সব ঝামেলায় প্রোটিন খাদ্যতত্ত্বের বিষয়টি নিয়ে কথা হচ্ছে? নির্দিষ্টভাবে মাংসপেশী উন্নয়ন এবং প্রোটিনের মধ্যে একটি সম্পর্ক রয়েছে কারণ মাংসপেশী প্রধানত প্রোটিন দ্বারা গঠিত। তাই একটি প্রকার প্রতিবাদ হল প্রোটিন খাদ্যতত্ত্ব মাংসপেশী উন্নয়নে সহায়তা করে যা পুনরায় চর্বি দমন করতে সাহায্য করে। যেমন ভাল এবং খারাপ চর্বি এবং কার্বোহাইড্রেট আছে, ঠিক তেমনি প্রোটিনের বিভিন্ন বিভাগও রয়েছে। প্রোটিন অ্যামিনো অ্যাসিড দ্বারা গঠিত এবং মানব শরীরটি নিয়মিত উন্নয়ন এবং উন্নয়নের জন্য 20 টি এমন অ্যামিনো অ্যাসিড প্রয়োজন। প্রোটিন খাদ্যতত্ত্ব বিবেচনায় যখন, গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড সরবরাহ করা প্রয়োজন যা শরীর নিজে তৈরি করে না কিন্তু অন্য 12 টি অপ্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের প্রক্রিয়াকে শরীর প্রক্রিয়াকে সহায়তা করে। এই সব কি বোঝায়? আপনার প্রোটিন খাদ্যতত্ত্ব এমন খাবার অন্তর্ভুক্ত করতে হবে যা কেবল অপ্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে না, বরং গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে। আপনার প্রোটিন খাদ্যতত্ত্বের জন্য আপনাকে ব্রোকলি, পালং শাক, আখরোট (বা অন্যান্য কয়েকটি বাদাম), বীণসমূহ, মসুর ডাল, পাস্তা এবং বার্লি মধ্যে খাবার বিবেচনায় নেওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *